হিন্দু ধর্মটাই হলো শ্রেণী বিভাগীয় ধর্ম, ধর্মের যাবতীয় বিষয়ে এই ধর্মটি ভাগাভাগিতে পরিণত হয়েছে , এক কথায় চেতনার যোগ মিশ্রিত ধর্মও বলা চলে, সমগ্র ভারতবর্ষে আদিযুগে তথা আদি সময়ে বহু সভ্যতার বিকাশ হয়েছে, বহু সভ্যতার ধ্বংসও হয়েছে, বিশেষ করে মঙ্গলীয়, দ্রাবির , চৈনিক অনেক সভ্যতারই এখানে উৎপত্তি বিকাশ এবং ধ্বংস হয়েছে, নানা কারণে, যেমন বাংলাদেশের কথাই যদি ধরি , এই দেশেও কোন এক সময় বুদ্ধ তথা চৈনিক সভ্যতা ছিল, তার প্রমাণ এ দেশে অনেক জায়গায় বিভিন্ন ধ্বংস প্রাপ্ত গড়, যেমন ময়নামতি গড়, আর মহাস্তানগড়,আর যে গুলো বুদ্ধ সভ্যতারই ছিল, তেমনি ভারতে বহু সভ্যতা এবং বহু জাতির ধ্বংস এবং বিকাশই হলো ভারতীয় সভ্যতা, তৎকালীন ঈশ্বর সম্পর্কীয় বহুবিধ ধারণাই হলো ভারতে বহু সভ্যতার অনুপ্রবেশ, বহু জাতির, মিশ্রিত রক্ত, বীর্য , শরীর এবং চিন্তার বিচিত্রতা, ভারতীয় সংস্কৃতি এবং ধর্ম তাই ঐক্যের মধ্যে অনৈক্য কিংবা অনৈক্যের মধ্যে ঐক্য, সুতরাং ভারতীয় হিন্দু ধর্ম কোন ধর্ম নয়, বরং ভারত এবং ভারতের বাইরে বিভিন্ন ধর্মের সংমিশ্রিত মতেই হলো হিন্দু ধর্ম, যে হিন্দুরা আজকে বলছে আমরা খাঁটি জাত এবং খাঁটি ধর্ম তা ঐতিহাসিক ভাবে প্রথম দিকে ঠিক থাকলেও পরে অন্য সভ্যতার আক্রমণে হিন্দুদের মূল সভ্যতা বিচ্যুত এবং মিশ্রিত বিলুপ্ত হয়ে পড়ে। রাম রাবণের কাহিনী যতই কাল্পনিক হউক তার থেকে আমরা এটাই বুঝতে পারি , যা বাল্মিকী মুনি বুঝাতে চেয়েছেন, অন্য সভ্যতা মানুষ এবং ধর্মীয় আগ্রাসন, মুনি তখনকার অন্য সভ্যতাকে রাবণ কিংবা বর্বর সভ্যতারই বোধ হয় আগ্রাসন বুঝিয়েছেন, আর অন্য সভ্যতার আগ্রাসন হলে তখন ধর্মও ঠিক থাকে না, যে দেশে কোন কারণে ধান হয় না, তখন বাধ্য হয়ে সেখানকার মানুষ ফলমুল কিংবা পশু পাখি খেয়ে বেঁচে থাকে, আর যেখানে তাও নাই, সেখানে মাছ থাকলে মানুষ মাছ খেয়েই বেঁচে থাকে, সুতরাং বেঁচে থাকার মানুষের অনেক শিল্প আছে, এমন কি চেষ্টা এবং অধ্যবসায়ের মাধ্যমে মানুষের না খেয়েও বেঁচে থাকার চেষ্টা করার অনেক নজীর আছে! যা হোক হিন্দু ধর্ম কেন মানব সভ্যতার শুরুতে পৃথিবীর প্রত্যেক মানুষেই পৌত্তলিক এবং বহু ঈশ্বর বিশ্বাসী ছিল, যে জাতি যতক্ষণ পর্যন্ত তাদের মনোনীত কোন ভাল পথ প্রদর্শক পায় নাই, সে জাতির ততক্ষণ পর্যন্ত চিন্তা চেতনার পরিবর্তন কিংবা বিপ্লব ঘটে নাই, বিভিন্ন সভ্যতার বিভিন্ন আগ্রাসন এবং বিভিন্ন চিন্তাই হিন্দু জাতি এবং হিন্দু ধর্মকে বিকৃত এবং ধর্ষণ করেছে, হিন্দু দর্শন এবং হিন্দু জাতি তাই নিরপেক্ষ দৃষ্টিকোন থেকে একটি ধর্ষিতা জাতি, একটি ধর্ষিতা ধর্ম, কোন একটি বেদে কিংবা ধর্ম গ্রন্থে পর্যন্ত তাই গরুকে পর্যন্ত খাওয়ার বিধান রাখা হয়েছে, সম্ভবত বেদ চারটি করার মূল কারণ হয়তো এটাই, হিন্দুদের মহা পবিত্র ধর্ম গ্রন্থের বিকৃতি ঘটানো কিংবা অন্য সভ্যতার যারা অন্য সভ্যতায় গরু খেয়ে অভ্যস্ত তারা তা হিন্দু সভ্যতায়ও তা প্রবেশের চেষ্টা করে, এর থেকে বুঝা যায় হিন্দুদের মহা ঋষিদের চিন্তার মধ্যেও রাক্ষস এবং অসুর নামে অন্য ধর্ম এবং সভ্যতার আগ্রাসনেই বুঝানো হয়েছে, কিন্ত তা না জেনে হিন্দুরা শুধু নিজের ধর্মের লোকের মাঝেই অসুর খুঁজে বেড়ায়! এ ভাবে অন্য সভ্যতার বর্বর আগ্রাসনে হিন্দুরা এক হাজার বছর পরাধীন ছিল, আর এ পরাধীনতার কারণে হিন্দুদের সভ্যতা , সংস্কৃতি এবং ধর্ম কোনটিই বিকশিত রূপ করেনি, তার মাঝে যে সব ধার্মিক পুরুষ হিন্দুদের ধর্মের দিক নির্দেশনাকারী হিসেবে এসেছিলেন, কি জানি অজানা কারণে তারা সবাই নির্বোধ জাতির কাছে শুধু ভগবান হওয়ার চেষ্টা করেছেন, অনেক মহাপুরুষ আবার নিজেকে দাবিও করেছেন, তাই হলো হিন্দু জাতির বড় ভুল, সমাজ ইতিহাসের ব্যাখ্যা অনুসারে হিন্দু জাতিই ধর্ষিতা জাতি, হিন্দু ধর্মও ধর্ষিতো ধর্ম, প্রায় এক হাজার বছরেরও বেশী পরাধীন শাসনে হিন্দু জাতি এবং হিন্দ ধর্ম ঐক্য হওয়ার পরিবেশ পায়নি, সুযোগও পায়নি, অন্য ধর্ম ,মানুষ এবং সভ্যতার চিন্তা তাই হিন্দু জাতিকে গ্রাস করে ফেলে, শুধু রাস্ট্রীয় শাসনেই নয়, বিকৃত সভ্যতা গুলোর রক্তে বীর্যে মিশ্রিত হয়ে হিন্দু ধর্ম এবং জাতির মধ্যে বিলীন হয়ে গিয়ে কিছু কিছু ক্ষেত্রে চিন্তার বিচিত্রতারও জন্ম দিয়েছে, মোগল, আকবর, পাঠান এদের শাসনামলে হিন্দুদের মাতৃগর্ভে জোর করে কম বীর্য ফেলা হয় নাই, ইংরেজরাও ভারতীয় নারীদের উপরে কম বীর্য ফেলে নাই, সুতরাং কোন হিন্দুই ঐতিহাসিক ভাবে অস্বীকার করতে পারবে না, তার শরীরে মুসলমান এবং ইংরেজদের রক্ত নাই, লজ্জা হলেও বলতে হয় হিন্দুরা একটা ধর্ষিতা জাতি, বহু সভ্যতার বহু রক্ত এবং বীর্য এই নির্বোধ জাতের শরীরে প্রবহমান, এখন তো অনেক সাধু ভাব ধরেছে আমি ইসকোন, তোর হাতে আমার চলবে না, আরে মশাই অন্য হিন্দুর হাতে চলাটা আগে রাখ, তোরই জন্মটা আগে কোথায় সেটা আগে ভেবে দেখ,দুই হাজার বছরের বিদেশী শাসনে তোর মায়ের শরীরে কার রক্তে তোর জন্ম সেটাও ভাবিসনি! ভাব ধরে আছিস আমি বৈষ্ণব, আমি হিন্দু, ধর্মের দিক দিয়ে হিন্দু কি না জানি না, তবে হিন্দু জাতিদের বেশীর ভাগ ইংরেজ এবং মুসলিমদের সন্তান, পুর্বের সরলতা এবং নির্বুদ্ধিতার কারণে হিন্দুরা হলো মুসলমানদের গণিমতের মাল, উল্লাসে বীর্য ফেলার যন্ত্র, যে বীজ বপন করে গেলো মুসলমান এবং ইংরেজরা কেন তাহলে হিন্দুদের মধ্যে অনেকেই ইসলাম ধর্ম গ্রহণের প্রবৃত্তি জাগবে না, এখনো যে তোরা একই কায়দায় আবারও হচ্ছিস, ধর্ষণে জাত, কিংবা চিন্তা বদল হয় কি না, তবে কিছু না কিছু তো হয়ই, ধর্ষিতার সন্তান হয়ে যে এখনো এগার, তের , বৈষ্ণব নিয়ে চেঁচাস, ধর্ষিতার সন্তান হয়েও কখনো বলতে শুনিনি, হিন্দুদের জন্য মুসলমান এবং ইংরেজরা ধর্ষক জাত, তোমাদের অস্তিত্ব খেয়ে ফেলার জাত, তাদেরকেই আবার হিন্দু ধর্মের দৃষ্টিকোন থেকে ভাই বলিস, আরে সাধু, মহারাজ , যাকে ভাই বলছিস সেই মুসলমানরা হলো তোমাদের হিন্দু জাতি এবং সভ্যতার ধর্ষক পিতা, অর্থাৎ মুসলিম পিতা, খুব লজ্জা হচ্ছে না! যেহেতু তোরা ধর্ষিতার পুত্র তাই ধর্ষক মুসলিম পিতা তাদের বর্বর ধর্মকেও তোরা শ্রদ্ধা করিস, তারা যে তোমার শুধু কৃষ্ণ, রাম এবং দেবীদের রাজ্যই ধর্ষণ করেছে তা নয়, তোমাদের মতো সরল হিন্দু মাতাকেও তারা ধর্ষণ করতে ছাড়েনি, তোমার মাকে অর্থাৎ মানুষরুপী দূর্গা, কালী মাকেও তারা ধর্ষণ করে ছেড়েছে, তুই এখনো টের পাস না, কারণ হয়তো হিন্দুদের যৌনাঙ্গে কিংবা লিঙ্গে অনুভূতি কম, কারণ তোদের ধর্ষিতা হওয়ার জন্যেই জন্ম, মন্দির তোর দেবতা বিশ্বাসী মায়ের দশটি হাতেই মুসলমানদের হাতে ভাঙ্গার দৃশ্য দেখার জন্যেই তোদের জন্ম, আর তোরা এমন ভগবানের পুজা করিস, যে সব দেবতাদের সবার হাতে অস্ত্র থাকলেও কি জানি অজানা কারণে তো হাতে আবার একটি অস্ত্রও নাই, অথচ তোর বাড়িতে , তো ঘরে, তোর দেশে, তোর বাড়ীতে বর্বর মুসলমানরা আটশ বছর তোর বউকে নিয়ে শুয়ে থাকলো তবু তুই এখনো টের পাস না, তবু সমাজে সেই একই গান গেয়ে চলছিস, ভগবান যা করায় ভালই করায়, অপূর্ব তোর ভগবানের মহত্ব, অপূর্ব তো ভগবানের ক্ষমতা, তাই তো প্রতি বছর তোদের ভগবানের কৃষ্ণ মুসলমানদের হাতে আছাড় খায়, তবু বলতে ছাড়িস না, সবিই ভগবান করায়, এমনটি হলে আমার কেন জানি মনে হয় এই সব ভগবানদের আছাড় খাওয়ার জন্যেই জন্ম, আর কতদিন বলবি, তৃণের চেয়ে নীচু হও, অভাবে পড়লে, শুধু গোবিন্দ গোবিন্দ কর, আর কতদিন বলবি, কিছুই তো হয়নি, আসলে ততক্ষণে অনেক কিছুই হয়ে গেছে, হয়তো আমরা বুঝতে পারিনি, নির্বোধ হওয়ার কারণে, কারণ কোন কিছুই থেমে থাকে না কারো জন্য, আর একটি ধর্ষিতা জাতের কতটুকুই বা বোধ থাকে, ভুল হলে ক্ষমা করবেন, একটি জাতিকে লজ্জা দিয়ে আমি নিজেই লজ্জিত! দ্রাবিড়, হরপ্পা, মহেন্জদরো, মুসলমানরাই যে তোদের আদি ধর্ষক পিতা সেটাও কি তোদের একবারও কি মনে পড়ে না! তোরা হিন্দুরা সংখ্যায় এত বেশী থেকেও কেন, এই সব অসভ্য সভ্যতাগুলো তোদের শাসন , শোষণ করার সুযোগ পেয়েছিল? এই সব অন্যায়ের বিরুদ্ধে তোদের কথিত অবতার পুরুষগুলো ঐক্য করে যাননি কেন? ধর্মের কথাই যদি বলি, ভগবান বা আল্লা যদি সব করান তাহলে মানুষের জন্য দোজক , বেহেস্ত কিংবা স্বর্গ নরক কেন? কিংবা পাপ ক্ষমা করার অপরাধে তাহলেতো ভগবানেই হন আসল অপরাধী, সবই ভগবান করালে মানুষ কেন নরক ভোগ করবে? হিন্দুরা বিভক্ত এবং ভাগে বিশ্বাসী, পরমাত্মা পেয়ে সন্তুষ্ট থাকেনি, পরম আত্মাকে ভাগ করে আত্মা বের করেছে, তাতেও সন্তুষ্ট থাকেনি, সেই আত্মাকে আবার আত্মারাম, ভূতাত্মা, প্রেতাত্মা , প্রাণ, আপাণ, কত ভাবে বিশ্লেষণ করেছে, বায়ুকেও পাঁচ ভাগে ভাগ করতে ছাড়েনি হিন্দুদের অবতারগণ, মানুষকেও চার বর্ণে ভাগ করেছে, সূর্যকেও বার নামে ভাগ করেছে, দেবতা তো আছেই, তেত্রিশ এ হয়েছে শেষ পর্যন্ত তেত্রিশ কোটি, অবতার তো গুণেও শেষ করা যায় না, ভগবানও এত বেশী তাই অনেক সময় এক সংগে হিন্দরা একটি ভগবানকেই তিন নামে কীর্তন গায়, মুখে আবার ঠিকই বলে স্রস্টা একজন, তাহলে অবতার কিংবা ভগবান তাহলে কেন এত জন? কৃষ্ণেই তো বলেছেন তিনি দুষ্ট দমনের জন্য অবতীর্ণ হন, এ দিক দিয়ে কৃষ্ণ অবতার হলে স্রস্টা হন কি করে? তাহলে কি স্রস্টাই অবতার কিংবা অবতারেই স্রস্টা? যে কৃষ্ণ হিন্দু ধর্ম এবং হিন্দু জাতিকে রক্ষার জন্য অবতীর্ণ হয়েছেন , সেই ভারতবর্ষ যখন ইংরেজ এবং মুসলমানের অত্যাচারে জর্জরিত হয়ে পড়েছিল, তখন কি কৃষ্ণ আবার ভারতে আশার প্রয়োজন মনে করেননি? আর কত নির্যাতিত হলে কৃষ্ণ তখনি আসবেন? এখনেই তো কৃষ্ণের দেশ ত্রিশ পার্সেন্ট মুসলমানে ভরে গেছে, 50/50 আর একবার ভারত ভাগ হওয়ার পর কি তিনি তখন আসবেন ? আমার তো মনে হয় আর আসবেন না, কোথাও মারামারি লাগলে পুলিশ সাধারণত পরে আসে , অনেক সময় আসেও না, তেমনি হিন্দু ধর্মের অবতাররা হিন্দু জাতি এদিকে শেষ হয়ে যাচ্ছে, হিন্দুরা যার আশায় বসে আছে, নিজেদের রক্ষা করার চেতনাও ভগবানের আশায় থেকে সব হারাবাহ পথে বসিয়েছে, তবু ডাকার মতো ঢাকার বিশ্বাস তবু হিন্দুদের শেষ হয় না? অবাক ধর্ম! হিন্দুদের ভগবান বেশী লাগে, আবার জায়গা কম হলেও চলে, সম্পদ বেশী হলে ত্যাগ কর, আর এ দিকে মহান অমৃত গান গেয়ে বেড়াচ্ছেন, কিছুই তো হয়নি, আর কত কিছু হলে তখন বলবেন এখন কিছু হয়েছে, মনে হয় যেদিন ভারতে একটি মন্দিরও থাকবে না, সেদিন কি বলবেন এখন কিছু হয়েছে!
নিন্মমানের লিখা।
উত্তরমুছুননিন্মমানের লিখা।
উত্তরমুছুন