রবিবার, ৬ মার্চ, ২০১৬

মুক্তমনা

বাংলাদেশের মুক্তমনা নামধারী কিছু প্রতিভাবান মানুষ আছেন যারা বেশ গর্ব করে বলেন, আমি মুক্তমনা, আমি নাস্তিক, যাদের মধ্যে আবার গুটিকয়েক ভন্ড আছে যাদের অনেক বিষয়ে আমি একমত নই, এরা কমবেশী সবাই #মুক্তমনা # এবং মুক্তমনা ব্লগেই এরা বেশীর ভাগই লেখালেখি করে, যা করুক কিন্তু এদের সবারই ভাবটা এমন এরাই যেন পৃথিবীর সব কিছুই ভাল বুঝে, তাই বলে আমি তাদের মুক্তমনাদের অশ্রদ্ধা করছি না অর্থাৎ পূর্ণ শ্রদ্ধা রেখেই বলছি, যাদের মধ্যে আমাকে inbox এ কট্টর হিন্দু বলে আমার চিন্তাধারাকে থামিয়ে কিংবা নিজেদের বিরাট কিছু ভেবে আমাকে নিরূৎসাহিত করে, তাদের উদ্দেশ্যেটা কি আমি জানি না, তবে আমার উদ্দেশ্যটা পরিস্কার, আমি নিপিড়ীত মানুষের পক্ষে, তারা কিন্ত নিজেদের মুক্তমনা বলতেই বেশী গর্ববোধ করে, অথচ এত বড় চেতনাবোধ থেকেও তারা বলে, মুক্তমনা বলেই যে একজন মানুষকে কমিউনিস্ট হতে হবে, তা নাকি শর্ত নয়, আমিও মানলাম শর্ত নয়, কিন্ত চিন্তার জগতে ধর্মের বিষবাস্প এতই যখন জানেন তখন মুক্তমনা হয়ে শুধু ধর্মকে উৎখাত চান নাকি? তাদের জ্ঞানের বহর দেখে সত্যি চমকে যেতে হয়, রাজনৈতিক ভাষায় যাদের জ্ঞানের হঠকারী চিন্তক বললেও কম বলা হয়, এরা পিঁপড়ে হয়ে হাতিকে ঠেলতে চায়, পায়ে কামর দিতে চায়, নিজেরা পান্ডিত্য দেখাতে শেষে এমন পান্ডিত্য দেখিয়েছেন যারা মুক্তমনার পরিচয়ে এ দেশে একজন সাধারণ ইউনিয়ন পরিষদের মেম্বর হওয়ার যোগ্যতা রাখে না, তাদের দিব্যজ্ঞানটা এমন জ্ঞান ও দর্শন গোটা পৃথিবীতে মুক্তচিন্তার মাধ্যমে ছড়িয়ে দিতে চায়, নিজেদের নাস্তিক পরিচয়ে অথচ তাদের কান্ডজ্ঞান তাদের এটা শেখালো না যে, তাদের কোন জন সমর্থন নাই, আমি মুক্ত চিন্তাকে সব সময়টা  স্বাগত জানাই, আমি তাদের চেয়ে নিজেকে মহাজ্ঞানী কিংবা বড় পন্ডিতও ভাবি না কিন্ত আমি শুধু ইসলামের সমালোচনা করায় তারা আমাকে হিন্দু মৌলবাদী বলে আখ্যা দেয়, তাহলেতো বাংলাদেশী মুক্তমনাদের চেয়ে যে লেখক পৃথিবীতে কাঁপিয়ে দিয়েছিল, শুধু ইসলামের বিরুদ্ধে লেখায় তাহলেতো  এদের দৃষ্টিতে বৃটিশ লেখক সালমান রূশদীও বড় হিন্দু মৌলবাদী, এই হচ্ছে আমাদের দেশের মুক্তমনা নামধারী যুক্তিবাদীদের বৈষম্যমূলক জ্ঞান, শুধু ইসলামের সমালোচনা করলে এদের কেন জানি গায়ে লাগে! অথচ এই সব মুক্তমনাদের বিচ্ছিন্ন চিন্তা ছড়াতে ছড়াতে বাংলাদেশ মুসলিম রাস্ট্রই হয়ে গেলো, আর তারাও নিজেরা কাটা পড়ছে এখন, এই সব মুক্তমনাদের পূর্ব ধর নেতারা যারা অনেকে বাম রাজনীতি করে বড় একটা সুবিধা করতে পারেনি বলে মনের রাগে  দু একজন মুক্তমনার জন্ম দিয়ে অনলাইন জগতে ঝড় উঠায়ে বিপ্লব করতে চায়, কিন্ত তা যে হঠকারী সিদ্ধান্ত তাও তারা বুঝতে পারে না, বাঘ এবং গরু দুটি পশু তেঁড়ে আসলে এই সব মুক্তমনারা গরুকে আগে সামলায় আর এ দিক দিয়ে বাঘ খেয়ে ফেলে, এই হচ্ছে আমাদের দেশে মুক্তমনাদের অবস্থা, ইসলাম এবং অন্য ধর্ম সব গুলোই মৌলবাদী হলেও জেহাদী উদ্দীপনায় উদ্দীপ্ত এরা ইসলামকে আগে না থামিয়ে এক সংগে সব ধর্মকে থামাতে চায়, কোনটি আগে জরুরী তা না ভেবে সবাইকে সমান করে গরু ধর্মকে আগে থামাতে চায়, এই হচ্ছে আমাদের দেশের মুক্তমনাদের জ্ঞানের দূরদর্শিতা, যাদের ক্ষমতা গ্রহণের সমাজতান্ত্রিক আদর্শ বর্জন এবং সকল ধর্ম গুলোকে একই সংগে দূর করার মানসিক চিন্তার সংগে একমত নই! জানি না, বিজ্ঞান এবং বাস্তবতা কি বলে!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন